ওয়েব ডিজাইন শেখা: পর্ব ০১

ওয়েব ডিজাইন টিউটোরিয়াল

সর্বশেষ আপডেট:

প্রায়ই কাছের মানুষজন আমার কাছে ওয়েব ডিজাইন সম্পর্কে জানতে ও শিখতে চায়। কিন্তু সময় করে উঠতে পারিনা। তাদের এবং আরো যারা এ ব্যাপারে আগ্রহী, তাদের সবার জন্যে আমার এ প্রচেষ্টা। এখানে থিওরির চেয়ে প্র্যাকটিক্যাল বিষয়গুলোকে প্রধান্য দেয়ার চেষ্টা করা হয়েছে।

প্রাথমিক যোগ্যতা:

আমার মনে হয় কম্পিউটার চালানো সম্পর্কে প্রাথমিক কিছু অভিজ্ঞতা আছে এমন যে কেউ ওয়েব ডিজাইন শিখতে পারে। প্রাথমিকভাবে নিচের বিষয়গুলো সম্পর্কে ধারণা থাকলে ভালো।

  1. কম্পিউটার চালানো সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে। যেমন, কোনো প্রোগ্রাম চালু ও বন্ধ করা, ফোল্ডার তৈরি, ফাইল তৈরি, কোনো ফাইল খুলা ইত্যাদি।
  2. ব্রাউজার ও ইন্টারনেট ব্রাউজিং (যেহেতু ইকবির সাইটে পড়ছি, সেহেতু আশা করা যায় এ বিষয়ে অভিজ্ঞতা আছে, কি বলেন?)।
  3. ইংরেজিতে মোটামোটি টাইপিং স্পিড।

যেসব বিষয় শিখতে হবে:

ওয়েব ডিজাইনে দক্ষ হতে হলে আমাদের নিচের বিষয়গুলো শিখতে হবে।

  1. এইচটিএমএল (HTML)
  2. সিএসএস (CSS)
  3. জাভাস্ক্রিপ্ট (JavaScript)
  4. গ্রাফিক্স ডিজাইন (ফটোশপ, ইলাসট্রেটর ইত্যাদি)

প্রয়োজনীয় টুলসমূহ:

ওয়েব ডিজাইনের জন্য অনেক ধরনের টুল রয়েছে। তবে প্রাথমিকভাবে ওয়েব ডিজাইন শেখার জন্য নিম্নলিখিত টুল বা সফটওয়্যারগুলো প্রয়োজন।

  1. ব্রাউজার (Browser): আমাদের কোডের আউটপুট দেখার জন্য ব্রাউজার প্রয়োজন পড়বে।
  2. টেক্সট এডিটর (Text Editor): উইন্ডোজের ডিফল্ট টেক্সট এডিটর হলো নোটপ্যাড (Notepad)। তবে টেক্সট এডিটর হিসেবে আমি ব্যক্তিগতভাবে Notepad++ ব্যবহার করি। এছাড়া Adobe Dreamweaver, Sublime Text ইত্যাদি বহু টেক্সট এডিটর রয়েছে। এসব টেক্সট এডিটরে কোডগুলো হাইলাইট করা থাকে। ফলে কোনো ভুল হলে সেগুলো সহজে চোখে পড়ে।
  3. ফটো এডিটর: শুধু কোডের মাধ্যমে ওয়েবসাইট ডিজাইন সম্পূর্ণ হয় না। কিছু ছবি ও আইকন ব্যবহার করে ওয়েবসাইটকে আরও আকর্ষণীয় করে তোলা যায়। ছবিগুলোকে প্রয়োজন মতো তৈরি করার জন্য ফটোশপ, ইলাসট্রেটর ইত্যাদি অ্যাপ্লিকেশন ব্যবহৃত হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।