এমএস ওয়ার্ড টিউটোরিয়াল: পর্ব-১৫

ওয়ার্ড ডকুমেন্ট বন্ধ (Close) করা

সর্বশেষ আপডেট:

কীভাবে ওয়ার্ড অ্যাপ্লিকেশন বন্ধ করা যায় সে সম্পর্কে ইতোপূর্ব আলোচিত হয়েছে। এ পর্বে খোলা বা ওপেনকৃত ওয়ার্ড ডকুমেন্ট কীভাবে বন্ধ করা যায় সে সম্পর্কে আলোকপাত করা হয়েছে।

মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল সিরিজের সকল পর্ব এখানে দেখুন।

জ্ঞাতব্য বিষয়:

ওয়ার্ড ডকুমেন্ট বন্ধ করার ব্যাপারে দুটো বিষয় লক্ষ্যণীয়। এগুলো হলো:-

১। ওপেনকৃত কোনো ডকুমেন্ট এডিট করে সেভ না করেই বন্ধ করতে গেলে, সেভ সংশ্লিষ্ট ডায়ালগ বক্স বা অ্যালার্ট বক্স প্রদর্শন করবে। সেখান থেকে Save কিংবা Don’t Save বোতামে ক্লিক করার পর ওয়ার্ড ডকুমেন্ট বন্ধ হবে। আর Cancel বোতামে ক্লিক করলে ডকুমেন্ট বন্ধ করার কমান্ডটি বাতিল হয়ে যাবে। অর্থাৎ অ্যালার্ট বক্সটি অদৃশ্য হয়ে যাবে কিন্তু ডকুমেন্ট বন্ধ হবে না।

সেভ অ্যালার্ট বক্স
সেভ অ্যালার্ট বক্স

২। একই সাথে একাধিক ডকুমেন্ট ওপেন থাকা অবস্থায় ওয়ার্ড অ্যাপ্লিকেশন বন্ধের কমান্ড দিয়ে বর্তমান (Current) ডকুমেন্টটি বন্ধ করা যায়। অবশ্য একটিমাত্র ডকুমেন্ট ওপেন করা থাকলে ওয়ার্ড অ্যাপ্লিকেশনটিও একই সাথে বন্ধ হয়ে যাবে।

১। ক্লোজ বোতামে ক্লিক করে:

ওয়ার্ডের ইউজার ইন্টারফেসে সর্বডানে উপরের কোনায় ক্রস চিহ্নিত ক্লোজ বোতাম রয়েছে। সেখানে ক্লিক করার মাধ্যমে কোনো ওয়ার্ড ডকুমেন্ট ও ওয়ার্ড অ্যাপ্লিকেশন বন্ধ করা যায়।

ওয়ার্ডের ক্লোজ বোতাম
ওয়ার্ডের ক্লোজ বোতাম

২। কিবোর্ড শর্টকাট ব্যবহার করে:

মাইক্রোসফট ওয়ার্ডে বিভিন্ন কাজ সহজে ও দ্রুত করার জন্য বেশ কিছু কিবোর্ড শর্টকাট রয়েছে। এর মধ্যে Alt + F4, Ctrl + F4 কিংবা Ctrl + W ব্যবহার করে আমরা বর্তমান ডকুমেন্ট বন্ধ করতে পারি। তবে এগুলোর মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে।

Alt + F4: এ শর্টকাটটি পূর্ববর্তী অনুচ্ছেদে আলোচিত ক্লোজ বোতামের অনুরূপ কাজ করে। অর্থাৎ একাধিক ডকুমেন্ট ওপেন করা থাকলে, শুধু বর্তমান ডকুমেন্টটি বন্ধ হবে। আর একটিমাত্র ডকুমেন্ট ওপেন করা থাকলে ডকুমেন্ট বন্ধ হওয়ার পাশাপাশি ওয়ার্ড অ্যাপ্লিকেশনও বন্ধ হয়ে যাবে।

Ctrl + F4Ctrl + W: এ শর্টকাট দুটি ব্যবহার করলে শুধু বর্তমান ডকুমেন্ট বন্ধ হবে। তবে কোনো অবস্থাতেই ওয়ার্ড অ্যাপ্লিকেশন বন্ধ হবে না।

৩। টাইটেল বারের বাম কোনায় ক্লিক করে:

ওয়ার্ডের টাইটেল বারের একেবারে বাম কোনায় ক্লিক করলে একটি ড্রপডাউন মেনু আসবে। উক্ত মেনু থেকে Close সিলেক্ট করলে বর্তমান ডকুমেন্টটি বন্ধ হয়ে যাবে। এছাড়া উক্ত জায়গায় ডাবল ক্লিক করেও কোনো ওয়ার্ড ডকুমেন্ট বন্ধ করা যায়।

ওয়ার্ডের ক্লোজ ড্রপডাউন
ওয়ার্ডের ক্লোজ ড্রপডাউন

৪। ব্যাকস্টেজ ভিউ উইন্ডোতে Close বোতামে ক্লিক করে:

File ট্যাবে ক্লিক করলে ওয়ার্ডের ব্যাকস্টেজ ভিউ ওপেন হবে। সেখান থেকে Close লিখিত বোতামে ক্লিক করলে বর্তমান ডকুমেন্টটি বন্ধ হয়ে যাবে। তবে ওয়ার্ড অ্যাপ্লিকেশন বন্ধ হবে না।

ব্যাকস্টেজ ভিউ-এর ক্লোজ বোতাম
ব্যাকস্টেজ ভিউ-এর ক্লোজ বোতাম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।